| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ বাঁধ বিস্ফোরণেও ইউক্রেনের সামরিক পরিকল্পনা বাধাগ্রস্ত হবে না : জেলেনস্কি


বাঁধ বিস্ফোরণেও ইউক্রেনের সামরিক পরিকল্পনা বাধাগ্রস্ত হবে না : জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক     07 June, 2023     12:58 PM    


হুঁশিয়ারি দিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া সব চেষ্টা করলেও নিজেদের দখলকৃত অঞ্চলগুলো ফিরিয়ে নেবেন তারা। বাঁধ বিস্ফোরণেও ইউক্রেনের সামরিক পরিকল্পনা বাধাগ্রস্ত হবে না। রাশিয়া বুঝতে পেরেছে কয়েকদিন পর তাদের ক্রিমিয়াও ছাড়তে হবে। আর ক্রিমিয়া ছাড়ার আগে সেখানকার পানি সরবরাহের সবচেয়ে বড় অবকাঠামো ধ্বংস করে দিয়েছে তারা।

মঙ্গলবার (৬ জুন) রাতে এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। ইউক্রেনের খেরসনের নোভা কাখোভকার দিনিপ্রো নদীর বাঁধে মঙ্গলবার (৬ জুন) বিস্ফোরণ হয়। এরপরই বাঁধ ফেটে আশপাশের অঞ্চলগুলো পানির নিচে তলিয়ে যায়। ধারণা করা হচ্ছে, ইউক্রেনের সেনাদের পাল্টা আক্রমণ ঠেকাতে রুশ সেনারা বিশাল এ জলাধারের বাঁধে বিস্ফোরণ ঘটিয়েছে।

জেলেনস্কি বলেন, বিষয়টি হলো রাশিয়া ইচ্ছাকৃতভাবে কাখোভকা জলাধার ধ্বংস করেছে, যেটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, ক্রিমিয়ায় পানি সরবরাহের জন্য। এটি ইঙ্গিত করছে রাশিয়ান দখলদাররা বুঝতে পেরেছে তাদের ক্রিমিয়া থেকেও পালাতে হবে। জলাধার ধ্বংস করলেও আমরা আমাদের অঞ্চল স্বাধীন করা অব্যাহত রাখব। এই বাঁধ ধ্বংস রাশিয়ার পরাজয় আটকাবে না। উল্টো যুদ্ধ শেষে যখন তাদের ক্ষতিপূরণ দিতে হবে তখন খরচ আরো বাড়বে।

তবে বাঁধ ধ্বংসের জন্য ইউক্রেনের ওপর দায় চাপিয়েছে রাশিয়া। মস্কোর দাবি, ইউক্রেনীয় সেনারা তাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে। কিন্তু এতে তারা ব্যাপকভাবে ব্যর্থ হয়েছে। আর এ বিষয়টি থেকে মানুষের নজর সরাতে বাঁধ ধ্বংস করা হয়েছে।   রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু মঙ্গলবার দাবি করেন, পাল্টা আক্রমণ চালাতে গিয়ে মাত্র তিনদিনে ইউক্রেনের ৩ হাজার ৭১৫ জন সেনা নিহত হয়েছেন।

সূত্র : আল জাজিরা